ব্যবসার সংজ্ঞাঃ দ্বি-পাক্ষিক সন্তষ্টির ভিত্তিতে পরস্পরের মধ্যে পণ্য বা দ্রব্য বিনিময় কার্যকর হলে সেই কার্যক্রমকে ব্যবসা বলে। তবে পণ্য বা দ্রব্য বিনিময়ের ক্ষেত্রে অর্থ বিনিময়ের মাধ্যম হিসেবে ব্যবহৃত হতে পারে।
ব্যবসা এর রোকনঃ-
১) বিক্রেতা প্রস্তাব দিবে
২) ক্রেতা গ্রহন করবে
ব্যবসা এর হুকুমঃ-
বিক্রিত দ্রব্যের উপর ক্রেতার এবং মূল্যের উপর বিক্রেতার অধিকার প্রতিষ্টিত হওয়া।
ব্যবসার শর্তঃ-
১। ক্রেতা বিক্রেতা উভয়ের সন্তষ্টি।
২। ক্রেতা-বিক্রেতা সুস্থ মস্তিস্ক ও প্রাপ্ত বয়স্ক হওয়া।
৩। পণ্যটি যেন বিক্রেতার মালিকানা বা দায়িত্বে থাকে।
৪। বিক্রেতা তা ক্রেতাকে প্রদান করতে সক্ষম।
৫। ক্রেতা যেন পণ্যটি সম্পর্কে জ্ঞান লাভ করে দেখার মাধ্যমে অথবা বিবরণ জানার মাধ্যমে এবং মূল্যও জ়েনে নেয়।
৬। পণ্যটি যেন বিক্রেতা কর্তৃক কোন অবৈধ শর্তের সাথে ঝুলন্ত না রাখা হয়।
৭। পণ্যটি যেন হারাম না হয়।
( রেফারেন্সঃ আব্দুর রহমান বিন আব্দুল করিম আল ওবায়েদ লিখিত গ্রন্থ উসুলুল মানহাজিস ইসলামী, পৃষ্ঠা-৩২৪, ৩২৮; ফেকহুস-সুন্নাহঃ ১০/২৩৬, কেতাবুল বয়ু অধ্যায )
উল্লিখিত সূত্রগুলোর আলোকে মাল্টিলেভেল মার্কেটিং ব্যবসার কোন বিরোধ নেই।এককথায়-যেখানে পুঁজি, পণ্য, পরিশ্রম, ক্রয়, বিক্রয়, লাভ, হ্মতি ইত্যাদি কার্য সম্পাদিত হয়, তাহা-ই ব্যবসা এবং যদি তা উল্লিখিত সূত্রগুলোর আলোকে হয় তবে তা হালাল ব্যবসা।
মাল্টিলেভেল মার্কেটিং সিষ্টেমে পণ্য ক্রয় বাবদ যে খরচ হয়, তা পুঁজি হিসাবে বিবেচিত।অন্যদিকে শ্রম ও সময় প্রদান করেও যদি আয় অর্জিত না হয় তবে তে হ্মতি হিসাবে বিবেচিত।
No comments:
Post a Comment